1. admin@ajkernews24bd.com : ajkernews24bd.com :
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২:২৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আওয়ামীলীগ কে শত অপমান,হামলা,মামলাকারী ও দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে যাওয়া বিদ্রোহী প্রার্থী আবুল বাশার চোকদারের সাথে এমপি নাহিম রাজ্জাকের ফুলের শুভেচ্ছা বিনিময়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে তরুণ নেতৃত্ব প্রাধান্য পাচ্ছে। শপথ নিলেন শরীয়তপুরের নতুন (৩)তিন পৌর মেয়র। ভেদরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের পক্ষ হতে পালিত হয়েছে শহীদ দিবসের ৬৯তম মাতৃভাষা দিবস। ভেদরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদসহ দলের সকল সদস্য পদ থেকে হাজী আব্দুল মান্নান বেপারীকে বহিষ্কার। স্ত্রী আমেনা বেগম কে কুড়াল দিয়ে কুপিয়ে নৃশংসভাবে হত্যাকারী ও মাদকাসক্ত স্বামী নজরুল সহ ৫জনের ফাঁসির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত। শরীয়তপুরের ডামুড্যায় পরকীয়ার কারনে ফেসবুক লাইভে এসে স্বামীর হাতে স্ত্রী খুন। বাগমারায় মাদ্রাসায় দানকৃত জমি ফেরত চেয়ে সংবাদ সম্মেলন নাভারন-সাতক্ষীরা সড়কে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৫ জন আহত শিক্ষা-প্রতিষ্ঠানের ছুটি আবারও যতদিনের জন্য বাড়ছে।

আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৮ বার পড়া হয়েছে

আইনজীবী সুরক্ষা আইন (অ্যাডভোকেটস প্রোটেকশন অ্যাক্ট) প্রণয়নের দাবিতে হাইকোর্টের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেছেন এক আইনজীবী। একইসঙ্গে রিটে জুডিশিয়াল অফিসার, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বার কাউন্সিলের নির্বাচিত প্রতিনিধি সমন্বয়ে একটি স্বাধীন তদন্ত কমিটি বা কমিশন করে যথাযথ তদন্তের ক্ষমতা দেয়ার জন্য নির্দেশনা চাওয়া হয়েছে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া। তিনি নিজেই রিটের বিষয়টি নিশ্চিত করেছেন।

এই আইনজীবী জানান, আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস. এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে।

রিট আবেদনে আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটে আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, মন্ত্রী পরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, বার কাউন্সিলের সচিব ও পুলিশের আইজিপিসহ (পুলিশের মহাপরিদর্শক) সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, সারা বাংলাদেশে গত কয়েক বছরে ৬৭ জনের বেশি বিজ্ঞ আইনজীবী হত্যা, নির্যাতন, হামলা ও অপহরণের শিকার হয়েছেন। এ সংখ্যা আরও বেশি হতে পারে। আইনজীবীদের জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন চাঞ্চল্যকর ও স্পর্শকাতর মামলা পরিচালনা করতে হয়। যে কারণে কোর্ট রুম থেকে বের হয়েই আইনজীবীদের নিরাপত্তাহীনতায় থাকতে হয় এবং নির্যাতনের শিকার হতে হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত