1. admin@ajkernews24bd.com : ajkernews24bd.com :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আউচপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের চেয়ারম্যান প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম উত্তোলন করলেন মোঃ শহিদুল ইসলাম শহিদ গোবিন্দপাড়া ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পত্র উত্তোলন করলেন এম,এম এনামুল হক সেক্সটয় ব্যবহারেই আনুশকা’র মৃত্যু হয়েছে। নরদাশ ইউনিয়নের হাট মাধনগর তহশীল অফিসের দালাল ও দূর্নীতির বাজের আরেক নাম সাজ্জাদ হোসেন যশোরে শার্শায় ৭ লাখ ৮০ হাজার টাকা ছিনতাইকারীর মূলহোতাসহ গ্রেফতার-৩ শত মানুষের উপস্থিতিতে সংবাদ সম্মেলন করে পৌরসভার সকল দায়-দায়িত্ব বুঝিয়ে দিলেন সাবেক মেয়র হাজী আব্দুল মান্নান হাওলাদার। ভেদরগঞ্জে দুর্বৃত্তের আগুনে পুড়ে ছাই দিনমজুর দেলোয়ার এবং আওয়ামীলীগ ও মুক্তিযুদ্ধা পরিবারের সন্তানের ঘর। আওয়ামীলীগ কে শত অপমান,হামলা,মামলাকারী ও দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে যাওয়া বিদ্রোহী প্রার্থী আবুল বাশার চোকদারের সাথে এমপি নাহিম রাজ্জাকের ফুলের শুভেচ্ছা বিনিময়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে তরুণ নেতৃত্ব প্রাধান্য পাচ্ছে। শপথ নিলেন শরীয়তপুরের নতুন (৩)তিন পৌর মেয়র।

ডাল খান, ওজন কমান

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
  • ৩৬ বার পড়া হয়েছে

সহজে শরীরের বাড়তি ওজন কমানো সম্ভব নয়। এজন্য প্রয়োজন কঠোর ডায়েট এবং শারীরিক কসরত। শরীরের অত্যধিক ওজন যেমন শারীরিক সৌন্দর্য্য নষ্ট করে, তেমন অন্যদিকে শরীরে বিভিন্ন রোগের কারণও।

শরীরের বাড়তি ওজন কমানোর জন্য অনেকেই অনেক কিছু করছেন। তবে খাদ্যাভ্যাস এক্ষেত্রে বড় পরিবর্তন আনতে পারেন। প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের ডাল রাখতে পারেন। এতে ওজন কমার পাশাপাশি আপনাকে প্রয়োজনীয় পুষ্টিও সরবরাহ করবে

জেনে নিন কোন ধরনের ডাল খেতে পারেন:

মসুর ডাল
মসুর ডাল সঠিক পরিমাণ কার্বোহাইড্রেট এবং লো-ফ্যাট যুক্ত। এই ডালে ফাইবার বেশি থাকে। এটি হজম ক্ষমতা বৃদ্ধিতে ও ওজন হ্রাস করতে সহায়তা করে। মসুর ডালে শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, পটাশিয়াম, আয়রন, প্রভৃতি প্রচুর পরিমাণে পাওয়া যায়। ১০০ গ্রাম মসুর ডালে ৩৫২ ক্যালোরি এবং ২৪.৬৩ গ্রাম প্রোটিন রয়েছে। যা প্রোটিনের দৈনিক মানের ৪৪ শতাংশ।

মুগ ডাল
মুগ ডাল ওজন কমাতে সেরা উপায়। সাধারণত বাজারে দুই প্রকারের মুগ ডাল পাওয়া যায়, একটি খোসা ছাড়া হলুদ রঙের আর একটি খোসাসহ সবুজ রঙের। এই ডাল খাওয়ার সবচেয়ে সুবিধা হল, এটি ওজন কমাতে সাহায্য করে। মুগ ডাল ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ। যা আমাদের দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত রাখে। এছাড়াও এই ডাল খুব সহজেই হজম হয়ে যায়।

কুলথি ডাল
ইংরেজিতে এটি হর্স গ্রাম নামেও পরিচিত। কুলথি ডাল ওজন কমাতে সাহায্য করে। পাশাপাশি আমাদের দেহের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। কুলথি ডাল প্রোটিনের সেরা উৎস। যা আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। এই ডালে ভিটামিন, ফাইবার, মিনারেলস রয়েছে এবং এতে ক্যালোরিও কম থাকে, যা ওজন হ্রাসে খুবই সহায়ক।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত